WB GNM

পশ্চিমবঙ্গ সরকার এর স্বাস্থ্য পরিবার কল্যাণ বিভাগ এর GNM Nursing Admission- 2020 অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। উচ্চ মাধ্যমিক পাস মহিলা পুরুষ উভয় প্রার্থীরা এই GNM কোর্সের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

GNM Nursing Admission- 2020 এর কিছু গুরুত্বপূর্ন তথ্য:

উচ্চ মাধ্যমিক পাসের পর যুগোপযোগী ও প্রফেশনাল একটি Course তথা GNM নার্সিং (ছেলে ও মেয়ে উভয় এর জন্য)।

বিঃদ্র:- এই বছরের পর আর থাকছে না GNM Nursing Course টি, তাই এই বছরেই শেষ সুযোগ ভর্তির। এই বিষয়ে বিশদ জানতে কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন।।

 অনলাইন আবেদনের শুরু ও শেষ তারিখ: 28/07/2020 to 10/08/2020 (২৮শে জুলাই সকাল ৬টা থেকে ১০ই আগস্ট’ ২০২০ সকাল ১১টা পর্যন্ত)

স্কুল বাছাই করার শেষ দিন (School Choice Filling): 12/08/2020 (১২ই আগস্ট রাত্রি ১২ টা পর্যন্ত)

অনলাইনে আবেদনের পর, মেরিট লিস্ট তৈরি করা হবে। এবং মেরিট লিস্টে নাম থাকা প্রার্থীদের ডকুমেন্ট ভেরিফিকেশন এবং তারপর অ্যাডমিশন হবে।

মেরিট লিস্ট প্রকাশ এর দিন: 17/08/2020 (১৭ই আগস্ট দুপুর ১২ টা তে)

একজন প্রার্থী এক বা একাধিক নার্সিং স্কুলে ভর্তির জন্য আবেদন করতে পারবেন (ছেলেদের ক্ষেত্রে ২ টি কলেজ ও মেয়েদের ক্ষেত্রে ৩৭ টি কলেজ)।

মোট সিট (Total Seat): 2817 (Male-125, Female-2692)

WB GNM Nursing Admission- 2020 এর অনলাইন আবেদন পদ্ধতি নিয়ে নিম্নে বিস্তারিত ভাবে দেওয়া হল। যে সমস্ত আবেদনকারী GNM Nursing কোর্সের জন্য 2020 (2020-2023 শিক্ষাবর্শ) সালে আবেদন করতে চান তারা এই অনলাইন পদ্ধতিটি ধাপে ধাপে অনুসরণ করে নিজেদের আবেদন জমা করতে পারবেন।

আবেদন পদ্ধতি প্রতিলিপি ছবি (DEMO PHOTO) সহ সহজভাবে নিম্নে দেওয়া হল।

অনলাইনে আবেদন শুরু পূর্বে আবেদনকারীকে অবশ্যই নিচের প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো স্ক্যান করে, সাইজ ঠিক করে রাখতে হবে। (এই ডকুমেন্টসগুলো অনলাইন আবেদনের সময় প্রয়োজন হবে)

  1. আবেদনকারীর নিজের রঙ্গিন পাসপোর্ট সাইজ ছবি। (Size:100kb, JPG Format)
  2. আবেদনকারীর সই। (Size:100kb, JPG Format)
  3. মাধ্যমিকের এডমিট কার্ডের স্ক্যান কপি। (Size:200kb, PDF Format)
  4. উচ্চমাধ্যমিকের মার্কশিটের স্ক্যান কপি। (Size:200kb, PDF Format)

আবেদনকারীর নাম নথিভুক্তকরন পদ্ধতি (Applicant Name Registration Process):

অনলাইনে আবেদন শুরুর পূর্বে, সবার প্রথমে আবেদনকারীকে WB Health Online Application Portal এ রেজিস্ট্রেশন করতে হবে।

এই রেজিস্ট্রেশনের ধাপ গুলি হল –

১ম ধাপ

সবার প্রথমে আবেদনকারীকে, ONLINE ADMISSION FOR NURSING DIPLOMA COURSE Application Portal-এর ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইট লিংকটি নীচে দেওয়া হয়েছে। তারপর ওয়েবসাইটে ‘New User‘ লিংকটিতে ক্লিক করতে হবে।

২য় ধাপ:

 লিংকটিতে ক্লিক করার পর, কিছু প্রাথমিক তথ্য (যেমন – নাম, বাবার নাম, মায়ের নাম, লিঙ্গ, জন্ম তারিখ, ধর্ম, জাতি, ইমেল ও ফোন নম্বর) দিতে হবে (মেয়েদের ক্ষেত্রে Orphan Quota ও Civil defence Option টি প্রযোজ্য)।

এবং একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে। (পাসওয়ার্ডটিতে অবশ্যই ১ টি বড় অক্ষর, ১ টি ছোট অক্ষর,১ টি সংখ্যা ও ১ টি স্পেশাল অক্ষর (Special Character: @#%*) থাকতেই হবে। এবং ৮-১৪ টি অক্ষরের মধ্যে হতে হবে।)

যে ফোন নাম্বারটি দিয়েছেন, সেটির ভেরিফিকেশনের জন্য ফোনে একটি OTP আসবে, সেটি সঠিক ভাবে দিয়ে Submit এ ক্লিক করতে হবে। ফোন নাম্বার ভেরিফিকেশনের পর, রেজিস্ট্রেশন ফর্মটি Submit বটনে ক্লিক করে জমা দিতে হবে।

৩য় ধাপ:

প্রাথমিক রেজিস্ট্রেশন সফল হয়ে গেলে, আপনার ফোনে একটি SMS পাবেন, যেখানে আপনার User IdPassword  উল্লেখ থাকবে। এই দুটি তথ্য অনলাইন আবেদন ফর্মটিকে পূরণ করতে ও ভবিষ্যতে আবেদন এর বিষয়ে জানতে কাজে লাগবে।

প্রধান অনলাইনে আবেদন প্রক্রিয়া (Main Online Application Process):

এই ধাপে আবেদনকারীর কিছু বিস্তারিত তথ্য প্রদান করতে হবে-

১ম ধাপ:

সফলভাবে রেজিস্ট্রেশনের পর নিজের প্রাপ্ত User ID, Password ও Captcha দিয়ে, ওয়েবসাইটে Sign In করতে হবে। Sign in করার পর ‘New Application’ নামক একটি বটন দেখতে পাবেন।

এই ‘New Application’ বটনে ক্লিক করে WB Health GNM Nursing কোর্সের জন্য অনলাইনে আবেদন করা যাবে।

২য় ধাপ:

এই ধাপে আবেদনকারীকে তার কিছু তথ্য যেমন – শিক্ষাগত যোগ্যতা, জাতীয়তা, বসবাসের ঠিকানা সঠিক ভাবে পূরণ করতে হবে। এছাড়াও নিজের স্ক্যান করা ছবি, সই এবং মাধ্যমিকের অ্যাডমিট কার্ড আপলোড করতে হবে (উপরিউক্ত নিয়ম তথা সাইজ ও ফরমেট অনুযায়ী)।  তারপর Save Draft অপশনে ক্লিক করে তথ্যগুলি সেভ ও নেক্সট এ ক্লিক করতে হবে।

৩য় ধাপ:

এরপর আবেদনকারীকে তার উচ্চমাধ্যমিকের কিছু তথ্য পূরণ করতে হবে। যেমনবিদ্যালয়ের নাম ঠিকানা, বোর্ড/কাউন্সিল, রোল নাম্বার, কোন বছর পাশ করেছে, মোট ও প্রাপ্ত নাম্বার । এবং Calculate Percentage Option টি ক্লিক করতে হবে তাহলে শতকরা নাম্বার তৈরি হয়ে যাবে। সবশেষে নিজের স্ক্যান করা উচ্চমাধ্যমিকের মার্কশীট আপলোড করতে হবে (200kb & PDF Format) এবং Save Draft অপশনে ক্লিক করে তথ্য সেভ করতে হবে।

৪র্থ ধাপ:

যদি প্রথমে OrphanCivil Defence Option টি তে Yes করেন তাহলে এই ধাপ টি তাদের জন্য। ২টি ধাপ আছে প্রথম টি Orphan ও দ্বিতীয় টি Civil Defence এর জন্য। এগুলো ভালভাবে পূরন করে নেক্সট বাটনে ক্লিক করুন। এই ধাপ টি সবার জন্য নয়।

৫ম ধাপ:

আবেদনের সর্ব শেষ ধাপে প্রার্থীকে একটি Declaration অপশনে টিক দিয়ে, Final Submit এ ক্লিক করতে হবে। ফাইনাল সাবমিট করার আগে নিজের সমস্ত তথ্য যাচাই করে নিতে হবে, এবং Application Details, Hs Marksheet ও MP Admit গুলো Download করে দেখে নিবেন।

এই অ্যাপ্লিকেশন Details টি ভেরিফিকেশনের সময় প্রয়োজন হবে।

এরপর নার্সিং স্কুল পছন্দ করা (School Choice Filling):

এই ধাপে আবেদনকারী তার নিজের পছন্দের নার্সিং স্কুল বাছাই করতে পারবে। মোট 37 (মহিলাদের জন্য) ও ২টি (পুরুষদের জন্য) নার্সিং স্কুল আছে।

১ম ধাপ:

অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম সফলভাবে Submit করার পর, আবেদনকারী Choice Filling করতে পারবে। তার জন্য তাকে Go to Choice Filling বাটনে ক্লিক করতে হবে।

২য় ধাপ:

বামদিকে ইন্সটিটিউশন লিস্ট থেকে, নিজের পছন্দের নার্সিং স্কুল গুলি বাছাই করে ADD Option এ ক্লিক করতে হবে। এবং ক্লিক করলেই ডান দিকের লিস্টে চলে আসবে। আবেদনকারীকে সব নার্সিং স্কুল গুলো অবশ্যই বাছাই করতে হবে, তবে নিজের ইচ্ছে মতো Serial / Sequence No. এ সাজিয়ে নিবেন।

৩য় ধাপ:

প্রার্থির পছন্দ মত সমস্ত নার্সিং স্কুল বাছাই করা হয়ে গেলে, Apply for Upgradation অপশন YES সিলেক্ট করবেন এবং তারপর Click To Lock Your Choice(s) বটনে ক্লিক করতে হবে, পছন্দগুলি সেভ করার জন্য।

৪র্থ ধাপ এবং শেষ ধাপ:

Download Application (PDF FORMAT) লিংকে ক্লিক করে, নিজের Choice Filling গুলি প্রিন্ট আউট করে নিয়ে নিজের কাছে রেখে দিবেন, যেটি ভবিষ্যতে কাজে লাগবে।

যদি কোন ভূল থাকে Application Unlock for Edit অপশন টি তে ক্লিক করে তথ্য পরিবর্তন করতে পারবেন (ভূল না থাকলে করবেন না)।

এবং সবশেষে দেখে নিবেন সবকিছু সম্পন্ন হয়েছে কি না (Application Completed)।।

অনলাইন অ্যাপ্লিকেশন হেল্পলাইন (Online Application Helpline):

West Bengal Health and Family Welfare Department এর GNM Nursing Admission- 2020 অনলাইন অ্যাপ্লিকেশন করার সময় যদি কোন সমস্যা হয় অথবা অন্য কোনো জিজ্ঞাসার জন্য, আবেদনকারীরা 033-23330237, 033-23330354, 9836621849, 9123764782 এই হেল্পলাইন ফোন নাম্বার গুলিতে ফোন করতে পারবেন (কাজের দিন সকাল 10:15 থেকে বিকাল 5:15 পর্যন্ত) ।

এ ছাড়াও অন্য কোন বিশদ ভাবে জানার জন্য জিজ্ঞাসার জন্য আমাদের কমেন্ট সেকশনে  কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাদের যথাযথ সাহায্য করার চেষ্টা করবো।

==========

আরও বিশদ জানতে নিচের দেওয়া লিঙ্কে ক্লিক করে দেখ নিন সরকারের সম্পূর্ন বিবরন ও অনলাইনে ফর্ম ফিলাপ করার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *