Gastric Ulcer Treatment in Bengali

আপনার পেটে কি মাঝে মধ্যেই ব্যথা হয়, বুক জ্বালা করে? কিন্তু সাধারণ ব্যাথা ভেবে আপনি ততোটা গুরুত্বই দেন না। ট্যাবলেট বা কিছু ঔষধ খেয়ে সে সময়ের জন্য ক্ষণিক আরাম পেয়ে যাচ্ছেন। ওষুধের প্রভাব কাটলে আবার ব্যাথা ফিরে আসছে। এই ব্যাথা বা বুক জ্বালা গ্যাস্ট্রিক আলসারের (Gastric Ulcer in Bengali) নয় তো? এখনকার দিনে বদহজমের সমস্যা বা গ্যাস-অম্বলের সমস্যা নেই এমন মানুষ খুঁজে পাওয়া বেশ দুষ্কর। আজকের দিনের জীবনযাত্রা, খাদ্যাভ্যাস, পরিবেশগত কারণ সহ একাধিক কারণে এমন হতেই পারে। আর এর কারণ হল গ্যাস্ট্রাইটিসের সমস্যা (Gastritis Treatment in Bengali) । এমনকী গ্যাস্ট্রিক আলসার থেকে ক্যানসার পর্যন্তও হতে পারে। কিন্তু আপনি বুঝবেন কী করে (Symptoms of Gastric Ulcer in Bengali)? যে, ধীরে ধীরে আপনার শরীরে গ্যাস্ট্রিক আলসার বাসা বাধতে শুরু করেছে? এই রোগটির সঙ্গে আমরা কম-বেশি প্রায় সবাই পরিচিত। কিন্তু গ্যাস্ট্রিক আলসার এর লক্ষণগুলো (Symptoms of Gastritis in Bengali) জানা থাকলে সুবিধে হয়। রোগটি মারাত্মক আকার ধারণ করার আগে চিকিৎসকের (Gastric Ulcer Treatment in Bengali) কাছে ছুটে যাওয়া যায় বা সতর্কতা নেওয়া যায়।

প্রথমদিনে পেটে সামান্য জ্বালা দিয়ে গ্যাসস্ট্রাইটিসের (Gastritis Treatment in Bengali) সমস্যা শুরু হয়। নিজের পছন্দমতো খাবার খাওয়া অনেক সময়ে দূরহ হয়ে যায়। বমি, গা গুলিয়ে ওঠা, হেঁচকি, গলার কাছে দলা পাকিয়ে ওঠা, বুক জ্বালা করা। এসব গ্যাস্ট্রিক আলসার (Symptoms of Gastric Ulcer in Bengali) এর লক্ষণ হতে পারে। এমন হলে পেটের সমস্যা বা গ্যাসস্ট্রাইটিস আপনার জীবনকেই বিপন্ন করে তুলতে পারে। পরে তা বাড়তে বাড়তে বড় আকার নেয়। এবং গ্যাস্ট্রাইটিস থেকে গ্যাস্ট্রিক আলসার (Gastric Ulcer Treatment in Bengali) বা ক্যান্সার এর আকার ধারন করে। তাই আগে থেকেই সতর্ক হওয়া খুবই প্রয়োজন।

Symptoms of Gastritis in Bengali

গ্যাস্ট্রিক আলসার বা গ্যাস্ট্রাইটিস আসলে কি? (Gastritis in Bengali or Gastric Ulcer in Bengali)

পাকস্থলীর ভিতরের আস্তরণ বা দেওয়াল কে মিউকোসা বলা হয়। এই মিউকোসার প্রদাহ বা জ্বালা কে বলা হচ্ছে গ্যাস্ট্রাইটিস। সুস্থ মানুষের পাকস্থলীতে অ্যাসিড, বিভিন্ন প্রকারের এনজাইম এবং শ্লেষ্মা তৈরি হয়। গ্যাস্ট্রাইটিসের সময় ওই সব উপাদান এর পরিমাণ কমে যায়, ফলে নিজের তৈরি অ্যাসিডই পাকস্থলী নিজেকে আক্রমণ করে। ফলে পেটে ব্যাথা, বুক জ্বালা এবং পেটে জ্বালা হয় শুরু হয়। এবং সেটা যখন দীর্ঘদিন ধরে চলতে থাকে তখন সেটা গ্যাস্ট্রিক আলসার এর রূপ ধারন করে। যা ক্যান্সার এর আর এক রূপও বলতে পারেন। শুরু হয় বমি ভাব, খাবার উগরে দেওয়ার প্রবনতা।

কেন হয় গ্যাস্ট্রাইটিস বা গ্যাস্ট্রিক আলসার? (Gastric ulcer in Bengali or Gastritis in Bengali)

প্রায় সকল মানুষের জীবনেই বিভিন্ন কারণে অন্তত ১-২বার দেখা যায় গ্যাস্ট্রাইটিস। যেটা কে সময় মতো চিকিৎসা করে প্রতিকার বা সারিয়ে তোলা যায়। এবং গুরুত্ব না দিয়ে চিকিৎসা না করালে বা প্রতিকার না করতে পারলেই সেটা গ্যাস্ট্রিক আলসার এ রূপান্তরিত হয়। নিম্নলিখিত কিছু কারন এর জন্য দায়ী-

১. অত্যাধিক ধূমপান।

২. অত্যাধিক মদ্যপান।

৩. সময় মতো খাবার না খাওয়া, যার কারনে পাকস্থলী ফাঁকা থেকে যায় এবং নিজেই নিজেকে আক্রমন করে।

৪. বিভিন্ন প্রতিরক্ষা সংক্রান্ত সংক্রমণ এর ফলে।

৫. অত্যাধিক পরিমানে ঔষধ খাওয়ার জন্য।

৬. অত্যাধিক পরিমানে মশলা জাতীয় খাবার খাওয়া।

৭. পর্যাপ্ত পরিমানে ঘুমের অভাব।

৮. কাঁচা তেল ও কাঁচা লবন খাওয়ার ফলে।

৯. অতিরিক্ত মানসিক চাপ বা টেনশন।

১০. জল কম খাওয়া।

আপনি কি অ্যালার্জি তে ভুগছেন? তাহলে অ্যালার্জি সংক্রান্ত গুরুত্বপূর্ন পোস্ট টি দেখে নিন।

Symptoms of Gastric Ulcer in Bengali

গ্যাস্ট্রাইটিস বা গ্যাস্ট্রিক আলসার এর লক্ষ্মণ বা উপসর্গ – (Symptoms of Gastritis in Bengali or Symptoms of Gastric Ulcer in Bengali)

এই রোগ গুলির বিভিন্ন প্রকারের উপসর্গ দেখা যায়। সব চেয়ে সাধারণ উপসর্গগুলি হল-

১. বদ হজম হওয়া।

২. পাকস্থলীতে জ্বালা হওয়া।

৩. বুকের মাঝ খানে বুকজ্বালা হওয়া।

৪. অত্যাধিক পরিমানে হেঁচকি ওঠা।

৫. পেটের উপরের অংশে জ্বালা।

৭. খাদ্যনালী বা গলা জ্বালা করা।

৮. অল্পস্বল্প খাবারেও হজম না হওয়া।

৯. বেশিরভাগ সময় বমি বমি ভাব। এবং বমি হওয়া।

১০. অতিরিক্ত পরিমানে ঢেকুর তোলা।

১১. খাবার খাওয়ার পরে পেট ভার বা পেট ফোলা থাকা।

১২. ক্ষুধামান্দ্য হওয়া।

১৩. খাদ্য নালী বা মুখের মধ্যে বার বার খাদ্য ওগরানো।

এতো গেলো গ্যাস্ট্রাইটিস বা গ্যাস্ট্রিক আলসার এর সাধারন কিছু লক্ষ্মণ বা উপসর্গ মাত্র।

কিছু বিপদজনক লক্ষ্মণ আছে যেগুলো দেখা দিলে অতি অবশ্যই ডাক্তার এর কাছে যান- (Symptoms of Gastritis in Bengali or Symptoms of Gastric Ulcer in Bengali)

১. শরীর বা মুখ ফ্যাকাসে হয়ে যাওয়া।

২. অত্যাধিক পরিমানে দুর্বলতা অনুভব করা।

৩. অত্যাধিক পরিমানে এবং অনেকদিন যাবৎ গাঢ় বা কালো রঙের মল।

৪. রক্ত বমি (হেমাটেমেসিস)।

৫. মাঝে মাঝে পেট অসাড় অনুভব করা।

৬. নিঃশ্বাসের অসুবিধা ও মাথা ঘোরানো।

এই উপসর্গগুলি গুরুতর গ্যাস্ট্রাইটিস বা গ্যাস্ট্রাইটিস (Symptoms of Gastritis in Bengali or Symptoms of Gastric Ulcer) এর চরম সীমা, বা গ্যাস্ট্রিক আলসার এর শুরু। আবার অনেক মানুষের কোন উপসর্গই থাকে না, শুধু তাদের বদহজম হয়।

Gastritis Medicine in Bengali

গ্যাস্ট্রাইটিস বা গ্যাস্ট্রিক আলসার এর চিকিৎসা – (Gastric Ulcer Treatment in Bengali or Gastritis Treatment in Bengali)

সৌভাগ্যবশত, সব রকমের গ্যাস্ট্রাইটিসের কার্যকরী চিকিৎসা এবং নিরাময় আছে। গ্যাস্ট্রাইটিস হওয়ার কারণ জানা গেলে তার জন্য নির্দিষ্ট চিকিৎসা করে রোগ সেরে যায়। তবে গ্যাস্ট্রিক আলসার হয়ে গেলে সেটা সারানো খুবই মুস্কিল।

কিছু ঘরোয়া প্রতিকার বা টোটকা। এবং কিছু সতর্কীকরন এগুলো মেনে চললে গ্যাস্ট্রাইটিস কে দূরে রাখতে পারবেন (Gastric Ulcer Treatment in Bengali or Gastritis Treatment in Bengali):

১. মদ্যপান আজকেই বন্ধ করুন:

মদ খাওয়া পুরোপুরি ভাবে বন্ধ করুন। মদ আপনার শরীরে কি ক্ষতি করছে সেটা বুঝতে পারছেন না। মদ পাকস্থলীর ভিতরের দেওয়াল বা স্তর কে নষ্ট করে দেয়। ফলে হজমের অসুবিধে হয় প্রচুর পরিমানে।

২. জল পান করুন সঠিক পরিমানে:

জল আমাদের জীবন, সব রোগের ক্ষেত্রেই দেখবেন জল কম খাওয়া। তাই পরিমান মতো জল খান প্রত্যহ।

৩. গাছের পেঁপে কে কাজে লাগান:

গ্রামের দিকে পেঁপে খুবই সহজলভ্য, প্রায় বাড়িতেই বা বাড়ির আশে পাশেই পেঁপে গাছ দেখতে পাবেন। তাই পেঁপে গুলো কে পাখিকে খেতে দিবেন না, নিজেও খান। পেপেতে রয়েছে বিটা ক্যারোটিন। এটি হজমশক্তি(Gastric Ulcer Treatment in Bengali) বাড়িয়ে তুলতে বিশেষ সাহায্য করে। পেঁপে যখন খুশি যেমন খুশি ভাবে খেতে পারেন। কাঁচা, পাকা, রান্না করে বা পেঁপে ভেজেও খেতে পারেন সবেতেই উপকার পাবেন। তবে পাকা এবং কাঁচা খেতে পারলে খুব খুব খুবই ভালো হয়।

Gastritis Treatment in Bengali

৪. আলু কে কাজে লাগান:

কাঁচা আলু বেটে নিন বা থেতলে নিন। তা থেকে আলুর রস বের করে তা হালকা গরম জলে মিশিয়ে পান করুন। খেতে খারাপ লাগলেও তা লিভার ও পাকস্থলীকে সুস্থ রাখে হজমশক্তিকে বাড়িয়ে তুলবেই।

৫. জিরা;

এক চা-চামচ কাঁচা জিরা চিবিয়ে জল খেয়ে নিন। সেরকম হলে পরিমান মতো লবন নিতে পারেন খেতে খুব খারাপ লাগলে। জিরা হজমের জন্য খুবই কাজে লাগে।

৬. মশলাযুক্ত খাদ্য ত্যাগ করুন:

মশলাযুক্ত এবং ঝাল খাদ্য পাকস্থলীতে অ্যাসিড উৎপাদন করে ভিতরের আস্তরণের ক্ষতি করে। এবং সঠিক পরিমান অ্যাসিড উৎপাদনে বাধা দেয়।

৭. মৌরি:

নাম টা শুনে কি অবাক লাগছে? সকলের হাতের কাছেই থাকে। মৌরী খেলে গ্যাস বা বদ হজম হওয়া রোধ করে। মৌরী ভেজে রেখে দিন। খাবার পরে তা নিয়ম করে খান। কিছুক্ষণ পরে জল খেয়ে নিন। এছাড়া মৌরি জলে ফুটিয়ে সেই জলও খেতে পারেন।

৮. ডাবের জল:

ডাবের জলের উপকারিতা নিয়ে বিশেষ কিছুই বলার নেই। ডাবের জল পেটের রোগ সারাতে দারুণ কাজে দেয়। এতে থাকা ভিটামিন ও খনিজ পদার্থ গ্যাসস্ট্রাইটিসের ও গ্যাস্ট্রিক আলসার এর সমস্য়া (Gastric Ulcer Treatment in Bengali) দূর করে।

Gastric Ulcer Medicine

৯. থানকুনি পাতা:

থানকুনি পাতা খুবই কার্যকর এই গ্যাস অম্বলের প্রতিকারে। সকালে খালি পেটে গোটা পাঁচেক পাতা চিবিয়ে খেয়ে জল খেয়ে নিন। ২-৩ মাস করুন দেখুন ফলাফল।

১০. শরীরের ওজনের দিকে নজর দিন:

শরীরের অতিরক্ত ওজন কমানোর চেষ্টা করুন। এবং লক্ষ রাখবেন BMI এর মাত্রা যেন অতিক্রম না করে। প্রয়োজনে এখান থেকে BMI এর মাত্রা চেক করুন।

১১. আনারস:

শুধুমাত্র অম্ভাবতি পুজোতেই নয় হজমশক্তি বাড়াতে আনারস বিশেষ উপকারী। এছাড়া পেটের সমস্য়া ঠিক করতেও এর জুড়ি নেই। তবে আনারসে অনেকের অ্যালার্জি হয়। সেটা একটু বুঝে নিয়ে খাবেন।

১২. হাতের কাছে আদা আপনার মহৌষধ:

আদায় রয়েছে অ্যান্টিবায়োটিক বা রোগ উপশমকারী উপাদান। চা এর সাথে আদা দিয়ে তো সবাই খান। এছাড়া কাঁচা আদার কয়েকটা টুকরো চিবিয়ে খেয়ে জল খেলে অবশ্যই উপকার পাবেন (Gastritis Treatment in Bengali), কয়েকদিন এর মধ্যেই।

মুখের ঘা সারিয়ে তুলুন বাড়িতে বসেই।

Gastric Ulcer Treatment in Bengali

১৩. ধূমপান পরিত্যাগ করুন:

 ধূমপান আরেকটি অভ্যাস যা পাকস্থলীতে অ্যাসিডের ক্ষরণ বৃদ্ধি করে। ফলে হজমের সমস্যা হয়, এবং পাকস্থলী নিজেই নিজকে আক্রমন করতে থাকে।

১৪. খাবার খান পরিকল্পনা মাফিক:

 নির্দিষ্ট সময়ের ব্যবধানে বার বার অল্প অল্প করে খাবার খাওয়া খুব ভাল। এতে হজম হয় খুব তাড়াতাড়ি (Gastritis Treatment in Bengali) এবং ভালো ভাবে। এবং এক সাথে অনেকটা খাবার খেলে পেটে অ্যাসিডের উৎপাদন বেশি হয়। এছাড়া পাকস্থলীর ধারণক্ষমতাও সমস্যায় পড়ে।

দুইবার খাবার খাওয়ার মাঝের সময় এর দিকেও নজর দিতে হবে। সেটা যেন খুব বেশি ফারাক না থাকে।

 

এছাড়াও কিছু চিকিৎসা ও ঔষধ পত্র (Gastric Ulcer Treatment in Bengali) আছে তার জন্য ডাক্তার এর কাছে যাওয়ার প্রয়োজন আছে। ডাক্তার এর অনুমতি ছাড়া ঔষধ প্রয়োগে পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

==========

2 thoughts on “BEST GASTRIC ULCER (পাকস্থলীর ঘা) TREATMENT IN BENGALI”

    1. অসংখ্য ধন্যবাদ আপনাকে, সাথে থাকুন পাশে থাকুন।
      ভালো লাগলে বন্ধুদের মধ্যে শেয়ার করবেন, ও আমাদের ফেসবুক পেজ এবং গ্রুপে যুক্ত হয়ে যেতে পারেন।
      “Mouth Ulcer Treatment in Bengali” এটাও একটা গুরুত্বপূর্ন পোস্ট দেখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *