Types of Doctor in Bengali

বর্তমান এই ডিজিটাল দুনিয়ায় নিজেকে যতটা স্বাবলম্বী করে তুলবেন ততোটাই ভালো। কোন ছোট একটা সমস্যা বা বড় কোন কিছু সে যায় হোক না কেন নিজে সঠিক সিদ্ধান্ত নেওয়া টাই গুরুত্বপূর্ন ব্যাপার। শরীরে চুলকানি বা বুকে ব্যাথা, বাড়ির দাদু ঠাকুমার গাঁটে ব্যথা বা মায়ের মাথা ব্যথা। কোন ক্ষেত্রে কোন ডাক্তার এর কাছে যাওয়া উচিত (Types of Specialist Doctor in Bengali)। বা কোন ক্ষেত্রে কোন ডাক্তার এর পরামর্শ নেওয়া উচিত সেটাই চিন্তার বিষয়। এবং কোন ডাক্তার (Types of Doctor in Bengali) কোন রোগের জন্য ভালো সেটা সকলেরই সঠিক ভাবে জানা নেই। গাঁয়ের মোড়ল বলুন বা শহরের কোন ডাক্তারের কন্সাল্ট্যান্ট বলুন তারা সঠিক বা ভূল তথ্য দিচ্ছেন কিনা সেটাও যাচায় করা উচিত। এতে আপনি গাঁয়ের মোড়ল বা কোন কন্সাল্ট্যান্ট দ্বারা ভুল ভাবে পরিচালিত হবেন না বা প্রতারিত হবেন না। নাহলে মাথা ব্যাথা সমস্যার জন্য যদি কোন পেট ব্যাথার ডাক্তার এর কাছে যাওয়া হয় তাহলে তো ব্যাস হয়েই গেলো।

সবাই ডাক্তার কিন্তু তাদের মধ্যেই কেউ আবার কোনো একটা বিষয় বা বিভাগে খুবই দক্ষ হন। এরকমই দক্ষতা অনুযায়ী প্রায় ১০০ এর থেকেও বেশি বিভাগ আছে স্বাস্থ্য বিভাগে। তবে খুব পরিচিত এবং গুরত্বপূর্ন বিভাগ গুলো সম্বন্ধে জেনে রাখায় ভালো। এবং কোন বিভাগে কোন চিকিৎসা ভালো হয় সেটা জেনে রাখাও খুবই প্রয়োজন।

ডাক্তারের দক্ষতা অনুযায়ী প্রকার ভেদ: (Different types of Specialist Doctor in Bengali)

Allergists or Immunologist (এলার্জি বিশেষজ্ঞ):

এই রকমের ডাক্তারেরা মূলত এলার্জির উপর চিকিৎসা করেন যেমন-

১. চামড়ার বিভিন্ন রকমের এলার্জি। চুলকানি, দাদ, হাজা, বা একজিমা।

২. খাবারের বিভিন্ন প্রকারের এলার্জি, কোন খাবার টি আপনার খাওয়া চলবে কোন টা চলবে না।

২. পোকা মাকড় বা কোন পোষা পশু পাখির দ্বারা এলার্জি।

৩. হাঁপানি রোগ, এই রোগ টির প্রধান একটি কারন এলার্জি, ইত্যাদি। এলার্জি সংক্রান্ত সমস্যার জন্য এদের কাছে যাবেন।

এলার্জি সংক্রান্ত পোস্ট টি দেখে নিন-

Anesthesiologists:

এই বিভাগের ডাক্তারেরা আপনাকে অবচেতন করবেন। বা আপনার শরীরের কোন একটা বিশেষ যায়গা অবশ করে দিবেন বিভিন্ন রকম ঔষধ বা ইঞ্জেকশন এর মাধ্যমে। এবং আপনার যন্ত্রনা থেকে মুক্তি দেওয়ার চেষ্টা করবেন। এই সব ডাক্তার এর কাজ মূলত-

১. অপারেশন বা সার্জারি করার সময়।

২. বাচ্চা প্রসব কালীন।

Types of Doctor in Bengali

Cardiologist: (হার্ট রোগ বিশেষজ্ঞ)

এই বিভাগের ডাক্তারেরা প্রধানত হার্ট বা হৃদরোগ বিশেষজ্ঞ। হার্টের কোন সমস্যা সমাধানের জন্য এদের কাছে যান। এছাড়াও শিরা, উপশিরা বা ধমনী তে রক্ত সঞ্চালনের সমস্যার জন্যেও এদের কাছে যেতে পারেন।

Dermatologists: (স্কিন বা চামড়া বিশেষজ্ঞ)

এই বিভাগের ডাক্তারেরা চামড়া তথা স্কিন নিয়ে চিকিৎসা করেন।

১. ব্রণ সমস্যার সমাধানের জন্য। 

ব্রণ সমস্যার সমাধানের জন্য গুরুত্বপূর্ন পোস্ট টি দেখে নিন।

২. তিল বা আঞ্চিল সমস্যার জন্য

৩. বিভিন্ন ত্বকের এলার্জি সংক্রান্ত

৪. ত্বকে ক্যান্সার এর জন্য

৫. নখের কোন সমস্যার জন্য

৬. চুল পড়া বা টাঁক সমস্যা সমাধানের জন্য।

চুলের সমস্যা কিভাবে সমাধান করবেন বাড়িতে বসেই, চুল পড়া সংক্রান্ত পোস্ট টি দেখে নিন।

Endocrinologists:

এই বিভাগের ডাক্তারেরা প্রধানত শরীরের বিভিন্ন হরমোন, এবং বিপাক জাত রাসায়নিক পদার্থের সমস্যার সমাধানের জন্য। এছাড়াও জনন সংক্রান্ত সমস্যার জন্য।

Emergency Medicine Specialists:

এই সব ডাক্তারেরা মারাত্বক কোন দুর্ঘটনা জনিত চিকিৎসা, বা জীবন মরন নিয়ে বাঁচার লড়াই এই রকম এমারজেন্সি অবস্থার চিকিৎসার জন্য। এদের কাজ শরীরের কোন অঙ্গ প্রত্যঙ্গ বাদ দিয়ে হলেও জীবন বাঁচানোর চেষ্টা করেন।

Family Physicians or Family Medicine Physician (পারিবারিক ডাক্তার)

এই সব ডাক্তার কোন একটা ফ্যামিলির সম্পুর্ন চেকাপ তথা ২মাস, ৪মাস, ৬ মাস বা ১ বছর অন্তর রুটিন চেকাপ করেন। এছাড়া লক্ষ্য রাখেন শরীরের প্রতিরক্ষা সংক্রান্ত সমস্যা। তালিকা তৈরি করে দেন, কি কি খাবেন কোন সময়ে, কি কি খাবেন না। সঠিক ভাবে ডায়েট কন্ট্রোল করছেন কি না এই সব।

Gastroenterologist:

এই বিভাগের ডাক্তার গুলো বিশেষ করে হজমের সমস্যা তথা পাকস্থলী, যকৃত, বৃহদন্ত, ক্ষুদ্রান্ত এই সবের সমস্যা সমাধানের জন্য। এছাড়াও এন্ডোস্কপী, লিভার- বায়প্সী এই সব পরীক্ষা-নিরিক্ষা করার জন্য।

হজম সংক্রান্ত গ্যাস্ট্রিক আলসার বা পাকস্থলীর ক্যান্সার কেন হয় দেখে নিন।

Hematologists:

এই বিভাগের ডাক্তার গুলো প্রধানত রক্তের সমস্যা সমাধানের জন্য। যেমন রক্তাল্পতা, রক্তে হিমোগ্লোবিন এর পরিমান কমে যাওয়ার জন্য বিভিন্ন সমস্যার সমাধান করেন। এছাড়াও স্প্লিন, লিউকমিয়া, হিমোফিলা, লিম্ফ গ্ল্যান্ডের কোন সমস্যার সমাধান দিয়ে থাকেন।

Infectious Diseases Specialist:

এই বিভাগের ডাক্তার গুলো বিভিন্ন ইনফেকশন জনিত রোগ, বা ছোঁয়াচে  রোগ এর সমস্যা সমাধানের জন্য। যেমন টিবি (TB), এডস (AIDS), বিভিন্ন রকমের জ্বর, করোনা (Corona) ইত্যাদি।

করোনার মতো মারণ জ্বরে ভুগছেন কি না দেখে নিন।

Nephrologist:

এই বিভাগের ডাক্তার গুলো কিডনী সমস্যার সমাধানের জন্য সর্বদা প্রস্তুত। কিডনী বায়প্সী, কিডনীতে পাথর, ডায়ালিসিস, এছাড়াও কিডনির বিভিন্ন রোগের সমাধান প্রদান করেন।

Neurologist:

এই বিভাগ টি যথেষ্ট গুরুত্বপূর্ন একটা বিভাগ, এই বিভাগের ডাক্তার গুলো নার্ভের সমস্যার সমাধান করেন। ব্রেন, স্পাইন্যাল কর্ড, এবং নিউরোনের সমস্যার সমাধান প্রদান করেন।

Neurosurgeon:

এই বিভাগের ডাক্তার গুলো নিউরলজিস্ট বিভাগের কাছাকাছি বলতে পারেন। এই বিভাগের ডাক্তারেরা নার্ভের সমস্যার সমধান এর জন্য অপারেশন করেন। মাথার খুলির সমস্যা, ব্রেনের নার্ভের সমস্যা, ঘাড়ের নার্ভের সমস্যা ইত্যাদি।

specialist doctor types in Bengali

Obstetrician / Gynaecologist (OB/GYN):

এটা বর্তমান সমাজে সকলের কাছেই পরিচিত, এই বিভাগের ডাক্তার গুলো মূলত দুটো কাছাকাছি বিভাগের মিলিত রুপ। Obstetrician এই বিভাগের ডাক্তার গুলো প্রেগন্যান্সি, শিশু জন্মানো, ইত্যাদির জন্য। এবং Gynaecologist এই বিভাগ টি মূলত মেয়েদের জননতন্ত্র বা জনন সংক্রান্ত সমস্যার জন্য।

Oncologists:

গ্রিক শব্দ “Onkos” এর মানে হল টিউমার বা মাংস পিন্ড বা মাংসের দলা। এই বিভাগের ডাক্তার গুলো প্রধানত ক্যান্সার ও টিউমার এর চিকিৎসা করেন।

Ophthalmologist:

এক কথায় এই বিভাগের ডাক্তার গুলো চোখের সমস্যার সমাধানের জন্য। বিভিন্ন রকমের সমস্যা যেমন- শুস্ক চোখ, চোখে টিউমার, চোখে বিভিন্ন এলার্জি ইত্যাদি।

Orthopaedic Surgeon or Orthopaedist:

এই বিভাগ এর সাথে সবাই পরিচিত বর্তমান সময়ে। এই বিভাগের ডাক্তার গুলো মূলত হাড় ভাঙ্গা, হাড়ের বিভিন্ন সমস্যা, হাড় বেঁকে যাওয়া, টেন্ডন, লিগামেন্ট এই সব সমস্যার সমাধানের জন্য।

ঘাড়ে ব্যাথা বা স্পন্ডালাইটিসের যন্ত্রনায় ভুগছেন? দেখে নিন স্পন্ডালাইটিস সংক্রান্ত পোস্ট টি।

Otolaryngologist or ENT Specialist:

এই বিভাগ টি আমরা সকলেই ENT বিভাগ নামেই বেশি পরিচিত। নাক-কান-গলা বা কান-নাক-গলা নামেই জানি সকলেই। এই বিভাগের ডাক্তার গুলো কান, নাক ও গলার বিভিন্ন সমস্যার সমাধান করেন।

Pathologist:

এই বিভাগ টি জানেন না এরকম মানুষ নেই বললেই চলে। এই বিভাগের ডাক্তার গুলো বিভিন্ন রোগের কারন যাচাই করেন বা রোগের কারন খুজেন ও সনাক্ত করেন।

Paediatricians:

এই বিভাগ টি কম বেশি সকলেরই জানা। এই বিভাগের ডাক্তার গুলো শিশু জন্মানো থেকে বড় হওয়া পর্যন্ত বিভিন্ন সমস্যার চিকিৎসা করেন। শিশু মনস্তাত্বিক বিকাশের জন্যেও সাহায্য করেন।

Physiotherapist:

এই বিভাগের ডাক্তার গুলো শরীরের বিভিন্ন অংশের জড়তা কাটিয়ে তুলতে সাহায্য করেন বিভিন্ন ব্যায়াম বা মেসেজ এর মাধ্যমে।

List of specialist doctor types in Bengali

Plastic Surgeons:

এই বিভাগের নাম শুনেই সকলেই পরিচিত হয়ে যাবেন কম বেশি। এই বিভাগের ডাক্তার গুলো প্রধানত চামড়া, স্তন, হাত পা, মুখ বা শরীরের বিভিন্ন অংশ সার্জারি বা অপারেশন এর মাধ্যমে নতুন রুপ দেওয়া হয়। এবং কোনো ভাবে মারাত্বক আঘাতের ফলে কোন ক্ষতস্থান কে নতুন রুপ দেওয়ার জন্য।

স্তন ক্যান্সার কেন হয় দেখে নিন, সাবধান হয়ে যান।

Psychiatrist:

এই বিভাগের ডাক্তার গুলো মানসিক সমস্যার রোগীদের সুস্থ করে তোলার চেষ্টা করেন। মানসিক, অবসাদ, বা অধিক চিন্তাই ডিপ্রেশন এ চলে যাওয়া রোগিদের সুস্থ করে তুলতে সাহায্য করেন।

Pulmonologist:

এই বিভাগের ডাক্তার গুলো ফুস্ফুসের চিকিৎসা করেন। ফুস্ফুসের বিভিন্ন রোগ এর সমস্যা সমাধান করেন।

Radiologist:

এই বিভাগের ডাক্তার গুলো কিছু পরিচিত পরীক্ষা-নিরিক্ষা করেন। যেমন X-Ray, CT Scan, MRI ইত্যাদি।

Surgeon:

এই বিভাগের ডাক্তার গুলো বিভিন্ন রকমের অপারেশনের জন্য প্রস্তুত। শরীরের কোন ক্ষতিকর পদার্থ বাদ দেওয়া, বা কোন ক্ষত কে ঠিক করার জন্য।

Urologist:

এই বিভাগের ডাক্তার গুলো মূলত প্রস্রাবের বিভিন্ন সমস্যা, মূত্র থলির সমস্যা, মুত্র থলির পাথর এই সব সমস্যার চিকিৎসা করে থাকেন।

এই গুলোই প্রধান প্রধান বিভাগ, এছাড়াও আরও অনেক বিভাগ আছে সেগুলো খুব একটা গুরুত্বপূর্ন নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *